শনিবার, ০৪ মে ২০২৪, ০৬:৫৯ অপরাহ্ন

জনগণকে আশ্বস্ত করতে অক্সফোর্ড-এস্ট্রাজেনেকার টিকা নিচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

জনগণকে আশ্বস্ত করতে অক্সফোর্ড-এস্ট্রাজেনেকার টিকা নিচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

স্বদেশ ডেস্ক: অক্সফোর্ড-এস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা গ্রহণ করবেন বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। টেলিগ্রাফ জানিয়েছে, সম্প্রতি এই টিকায় রক্ত জমাট বাঁধার যে অভিযোগ উঠেছে তার পরিপ্রেক্ষিতে বৃটিশ জনগণকে আশ্বস্ত করতে তিনি এ ঘোষণা দিয়েছেন।

বুধবার পার্লামেন্টে বরিস জনসন বলেন, এস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা নিয়ে আমি জানাতে চাই, আমি খুব দ্রুতই এই টিকা গ্রহণ করব। আমি অক্সফোর্ড-এস্ট্রাজেনেকার টিকাই গ্রহণ করব।

সম্প্রতি ইউরোপের কয়েকটি দেশে এস্ট্রাজেনেকার টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে প্রশ্ন ওঠে। টিকা নিলে রক্ত জমাট বাঁধছে- এমন অভিযোগে এরই মধ্যে কয়েকটি দেশ টিকাদান কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, এস্ট্রাজেনেকা ও ইউরোপিয়ান মেডিসিন এজেন্সিগুলো জোর দিয়ে বলেছে- এই টিকাটি নিরাপদ। রক্ত জমাট হওয়া নিয়ে যা বলা হচ্ছে, তার সঙ্গে এই টিকা নেয়ার কোনো সম্পর্ক নেই।

কানাডা সরকারের পক্ষ থেকেও দেশের জনগণের প্রতি টিকা গ্রহণের আহ্বান জানিয়ে এতে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলে আশ্বাস দেয়া হয়েছে।

অন্যদিকে, এস্ট্রাজেনেকার পক্ষ থেকে বলা হয়েছে- এই টিকা প্রয়োগ করা ১ কোটি ৭০ লাখের বেশি মানুষের সুরক্ষা তথ্য পর্যালোচনা করে রক্ত জমাট বাঁধাসহ কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়ার খবর পাওয়া যায়নি। অঞ্চল, লিঙ্গ, বয়স ভেদে কিংবা নির্দিষ্ট কোনো দেশ থেকেও এমন কোন তথ্য মেলেনি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877